rss
প্রকাশ : ১২ জুলাই ২০১৩, ২০:০৯:১০ | আপডেট : ১৩ জুলাই ২০১৩, ১০:১১:১০অ-অ+
printer

'অর্থমন্ত্রীর কারণেই পদ্মা সেতুর কাজ শুরু হয়নি'

নিজস্ব প্রতিবেদক,সাভার

অর্থমন্ত্রীর ‘অবাস্তব’ অবস্থানের কারণেই বর্তমান সরকার সময় মতো পদ্মা সেতুর কাজ শুরু করতে পারেনি বলে মন্তব্য করেছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। 'অর্থমন্ত্রীর কারণেই পদ্মা সেতুর কাজ শুরু হয়নি'
যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি


 


শুক্রবার সকালে আশুলিয়ার আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কের সংস্কার কাজ পরিদর্শনের সময় সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা বলেন।


 


যোগাযোগমন্ত্রী বলেন, “তিনি (অর্থমন্ত্রী) অনেক সময় তাড়াহুড়া করে মন্তব্য করেন, যা কার্যক্ষেত্রে বাধা সৃষ্টি করে। ”


 


তিনি বলেন, “অর্থমন্ত্রী মাঝে মাঝেই কিছু সুইপিং রিমার্কস করেন যেটা মানুষকে হতাশ করে। আমাদের মতো ব্যক্তিদের ভেবে চিন্তে দায়িত্বশীল মন্তব্য করা উচিত।”


 


পদ্মা সেতুতে রাশিয়া ও চীনের প্রস্তাব ‘অগ্রহণযোগ্য’ বলে অর্থমন্ত্রীর দেয়া বক্তব্যেরও তিনি সমালোচনা করেন। মন্ত্রী  বলেন, “প্রস্তাব দেবার একদিন যেতে না যেতেই এ ধরনের মন্তব্য জনগণকে হতাশ করে।”


 


মঙ্গলবার যোগাযোগমন্ত্রী সাংবাদিকদের জানান, চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন এক্সিম ব্যাংক পদ্মা সেতু প্রকল্পে ২৪০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। এ বিষয়ে চলতি মাসেই সমঝোতা স্মারক সই করতে চায় তারা।


 


এর দুই দিনের মাথায় অর্থমন্ত্রী মুহিত সাফ জানিয়ে দেন, চীনের ওই প্রস্তাব ‘গ্রহণ করা’ সরকারের পক্ষে সম্ভব নয়।


 


২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংকের ১২০ কোটি ডলার ঋণ দেয়ার কথা ছিল। তবে পরবর্তী সময়ে দুর্নীতির অভিযোগ তুলে ঋণচুক্তি বাতিল করে দেয় বিশ্ব ব্যাংক। একইসঙ্গে প্রকল্প থেকে সরে যায় এডিবি, আইডিবি ও জাইকাও।


 


এরপর নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মাণের ঘোষণা দিয়ে গত মাসে দরপত্র ডাকা হয়, যা বিক্রি শুরু হয়েছে রোববার থেকে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুর মূল কাঠামোর জন্য ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৩৬১ কোটি টাকা।


 


শুক্রবার যোগাযোগমন্ত্রী সাংবাদিকদের বলেন, “অর্থমন্ত্রী শিক্ষিত মানুষ, উনি যখন নিজের আত্মজিবনী লিখবেন তখন হয়তো উনি স্বীকার করবেন যে উনার অবাস্তব অবস্থানের কারণেই সময়মত পদ্মা সেতুর কাজ শুরু করা যায়নি।”


 


তবে বর্তমান সরকারের এ মেয়াদে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করতে কোনো সমস্যায় পড়তে হবে না উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, “বাজেটে ৮ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যার জন্য বর্তমান সরকারের মেয়াদেই সেতুর মূল কাজ শুরু করা যাবে।”


 


পাঁচ সিটি করপোরেশনে আওয়ামী লীগের পরাজয়ের বিষয়ে কাদের বলেন, “পরাজয়ের পর নেতাকর্মীদের মনোবলে ধাক্কা দিলেও তা শাপ বর হয়েছে।”


তিনি সবাইকে ভুলত্রুটি সংশোধন করে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।


 


এর আগে তিনি আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কের সংস্কার কাজের বিভিন্ন দিক ঘুরে দেখেন এবং নবীনগর-চন্দ্রা চার লেনের কাজের খোঁজখবর নেন।


দ্রুত চার লেনের সড়কটির কাজ শেষ করা হবে বলেও জানান যোগাযোগমন্ত্রী।

এ সংক্রান্ত আরো খবর
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
powered by :
Copyright © 2014. All rights reserved